Sharing is caring!

This report is a Bengali translation of our special report, ‘The Dark Side of NTPC.’ This exclusive report documents the violations caused by the NTPC’s power plants on various fronts over the past decade — forceful land acquisition, the environmental damage caused to communities, toxic pollution because of large-scale coal-fired power plants while compromising labour safety.

ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন (এনটিপিসি) একটি ফরচুন 500 কোম্পানি, ‘নবরত্ন অফ ইন্ডিয়া’ সম্মানে ভূষিত এমন চারটির মধ্যে একটি সংস্থা। এটি, চার দশকেরও বেশি সময় ধরে ভারতের উন্নয়নের অনুসন্ধানে অগ্রণী ভূমিকা পালন করেছে—এই ‘উন্নয়ন মডেল’টির পরিমাপগুলি পাশ্চাত্য নির্ধারিত। এতে বিপুল পরিমাণ শক্তি ব্যবহৃত হয়, বছরের পর বছর ধরে পরিবেশ, মানুষ ও সুস্থায়ীত্বের উপর এর প্রবল নেতিবাচক প্রভাব তৈরি হয়েছে।

তাপবিদ্যুৎ দিয়ে শুরু করে, বেশ কিছু বছরের মধ্যে, কয়লা খনন ছাড়াও এটি গ্যাস, জলবিদ্যুৎ, পারমাণবিক শক্তি, এমনকি পুনর্নবীকরণযোগ্য শক্তিতে অধিকার বিস্তার করেছে, এবং এই ক্ষেত্রের অন্যতম বৃহতম কোম্পানিতে পরিণত হয়েছে।

বিশ্বের শীর্ষ পাঁচটি শক্তি উৎপাদনকারী সংস্থাগুলির মধ্যে অন্যতম এই সংস্থা ভারতের বর্তমান বিদ্যুতের চাহিদার প্রায় এক চতুর্থাংশ যোগান দেয়।

কিন্তু, এই সমস্ত কিছু সম্ভব হয়েছে মানুষ ও পরিবেশের অনেক ক্ষতি করে। তা পুনর্বাসন ছাড়া জোর করে উচ্ছেদই হোক, বা অন্য অনেক কিছু, যেমন বন ও অন্যান্য প্রাকৃতিক সম্পদ ধ্বংস, দূষণ, আশেপাশের অঞ্চলে বসবাসকারী মানুষের স্বাস্থ্যের ঝুঁকি, ভূগর্ভস্থ জলদূষণ, বিষাক্ত বর্জ্য ফেলা, এবং ছাই নিষ্কাষণজনিত সমস্যা।

কিছু কিছু প্রকল্প ও এদের প্রভাব সম্পর্কিত কিছু প্রমাণ্য তথ্য পাওয়া যায় কিছু সময়ে, যেমন, হাজারিবাগে এনটিপিসির প্রোজেক্টের বিরুদ্ধে যে সমস্ত মানুষ লড়াই করছিল তাদের উপর পুলিশি অত্যাচারের ঘটনা, বা উঞ্চাহার প্রকল্পে সুরক্ষাবিধির খামতির কারণে বহু শ্রমিকের মৃত্যু, যদিও মানবাধিকার ও জমি অধিগ্রহণ সম্পর্কিত জমি আইন লঙ্ঘন, বন, জলদূষণ এবং এইরকম বহুকিছু ঘটনার কোনো সংকলন পাওয়া যায় না।

এই পুস্তিকাটি এইরকম তথ্য একত্রিত করে এনটিপিসির অন্যদিকটি, অর্থাৎ, অন্ধকারাচ্ছন্ন দিকটি জানানোর একটি প্রয়াস।

এই কাজটি এই নীতির উপর ভিত্তি করে করা হয়েছে যে সরকারি, আর্থিক প্রতিষ্ঠান বা কর্পোরেশন, কোনো সংস্থাই আইনের ঊর্ধ্বে নয়, এদের নিজেদের কার্যকলাপ পরিচালনার ক্ষেত্রে দায়বদ্ধ হওয়া উচিত এবং আইন লঙ্ঘন বা মানুষ ও পরিবেশের ক্ষতি করলে জবাবদিহি করতে হবে।

আমরা আশা করি এইটি সংস্থা হিসাবে এনটিপিসি সম্পর্কে মানুষকে আরো ভালো ধারণা দিতে সাহায্য করবে এবং এনটিপিসিকে দায়বদ্ধ রাখতে সচেষ্ট করবে।

Read and download the resource here:  এনটিপিসির অন্ধকারাচ্ছন্ন দিক: এনটিপিসির সামাজিক ও পরিবেশগত ‘ফুটপ্রিন্ট’ বিষয়ক একটি সমালোচনা

Read the English translation of the resource here.

Centre for Financial Accountability is now on Telegram. Click here to join our Telegram channel and stay tuned to the latest updates and insights on the economy and finance.

Help us in
* Demystifying finance to common people
* Making financial institutions transparent and accountable
* Spreading financial literacy programmes

Related Stories

guest
0 Comments
Inline Feedbacks
View all comments